Comments

Notification texts go here Contact Buy Now!
Posts

'ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন বিষয়ক অনলাইন ওরিয়েন্টেশন' কোর্স : কুইজের উত্তর

Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated
সাধারণ নির্দেশনা: 
সম্মানিত শিক্ষক, 
'ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন বিষয়ক অনলাইন ওরিয়েন্টেশন'-এ আপনাদের স্বাগত!

এই মডিউলে কোর্স সংক্রান্ত সাধারণ নির্দেশনা, কোর্সের অন্তর্ভূক্ত কার্যক্রমসমূহ এবং বিশেষ প্রয়োজনে সহায়তা গ্রহণের নির্দেশনাবলি রয়েছে।
অনুগ্রহ করে মনোযোগের সাথে লক্ষ্য করুন:

এই কোর্সে মোট ৬টি পাঠ রয়েছে। প্রত্যেকটি পাঠ/লেসনে নির্দেশনা অনুযায়ী অংশগ্রহণের মাধ্যমে কোর্সটি সম্পন্ন হবে। এক্ষেত্রে, পাঠের অগ্রগতি সংরক্ষণ করতে হলে পাঠে নির্ধারিত সময় অতিবাহিত করা অথবা "সমাপ্ত হিসেবে চিহ্নিত করুন" বাটনে ক্লিক করতে হতে পারে এবং পরবর্তী পাঠে যেতে 'পরবর্তী' বাটনে ক্লিক করেত হবে। উল্লেখ্য, প্রতিটি পাঠ বা লেসন সফলভাবে সম্পন্ন হলে ডান পাশে সবুজ টিকমার্ক দেখা যাবে। 

প্রতিটি পাঠ বা লেসনের মধ্যে বিভিন্ন ধরণের কার্যক্রম রয়েছে। যেমন- ভিডিও কনটেন্ট: এই সকল পাঠে ভিডিওর মাধ্যমে কোর্সের বিষয়বস্তু উপস্থাপন করা হয়েছে। প্রতিটি ভিডিও সম্পূর্নভাবে দেখতে হবে। টেনে টেনে ভিডিও দেখা যাবে না। ভিডিও’র নিচে নির্ধারিত সময় উল্লেখ করা আছে। ভিডিও নির্ধারিত সময় অতিবাহিত হলেই কেবল এই পাঠগুলো সম্পন্ন হবে এবং সবুজ টিক চিহ্ন দেখা যাবে।

পাঠ সহায়িকা: 
এই ধরণের পাঠে পাঠসহায়িকা বা রিডিং ম্যাটেরিয়াল পিডিএফ আকারে উপস্থাপন করা হয়েছে। পিডিএফগুলো ডাউনলোড করে পড়তে হবে।

স্ব-মূল্যায়ন বা কুইজ: 
শিখন যাচাইয়ের জন্য কয়েকটি সহজ প্রশ্ন (সাধারণত MCQ) দেয়া আছে। প্রতিটি কুইজ সঠিক উত্তর দেয়ার মাধ্যমে পাঠটি সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে একবারে সঠিক উত্তর না দিতে পারলে পুনরায় চেষ্টা করা যাবে (সর্বোচ্চ ৩ বার)। মডিউলে অন্তর্ভুক্ত ভিডিও এবং পাঠ সহায়িকা থেকে পরিপূর্ণ ধারণা গ্রহণ করে মূল্যায়ন / কুইজে অংশগ্রহণ করতে হবে। এই অংশ সর্বোচ্চ ৩ বার সুযোগ দেয়া হবে। সঠিকভাবে উত্তর দিতে না পারলে পরের পাঠে যাওয়া যাবে না এবং সার্টিফিকেটও দেয়া হবে না। 


কুইজের সঠিক উত্তর ও কোর্স করার কৌশল ভিডেয়ো দেখতে এখানে ক্লিক করুন

সকলের সুবিধার্থে কুইজের সঠিক উত্তর দেওয়া হলো- 

প্রশ্ন ১.মোট নম্বর : ১
কোনো একটি পারদর্শিতার সূচকে একজন শিক্ষার্থী শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়নে –

একটি □(চতুর্ভুজ) ও একটি Ο(বৃত্ত) পেলে ষাণ্মাসিক মূল্যায়নে তার অর্জিত মাত্রা- □(চতুর্ভুজ)
একটি □(চতুর্ভুজ) ও একটি Ο(বৃত্ত) পেলে ষাণ্মাসিক মূল্যায়নে তার অর্জিত মাত্রা- Ο(বৃত্ত)
একটি ∆(ত্রিভুজ) ও একটি Ο(বৃত্ত) পেলে ষাণ্মাসিক মূল্যায়নে তার অর্জিত মাত্রা- Ο(বৃত্ত)
একটি ∆(ত্রিভুজ) ও একটি □(চতুর্ভুজ) পেলে ষাণ্মাসিক মূল্যায়নে তার অর্জিত মাত্রা- □(চতুর্ভুজ)

প্রশ্ন ২.মোট নম্বর : ১
একজন শিক্ষার্থীর আচরণিক সূচক মূল্যায়নের ক্ষেত্রে-


শুধুমাত্র সামষ্টিক মূল্যায়ন সময়ের শিক্ষার্থীদের আচরণের পর্যবেক্ষণ করতে হবে
সকল বিষয়ের শিক্ষক এক সাথে বসে আচরণিক সূচক মূল্যায়ন করতে হবে
আচরণিক সূচকের মূল্যায়ন শুধু ক্লাস টিচার করবেন
ভিন্ন ভিন্ন বিষয় শিক্ষকের মূল্যায়ন ভিন্ন হতে পারে

প্রশ্ন ৩.মোট নম্বর : ১
সামষ্টিক মূল্যায়নে কোন কোন কাজ করা যাবে না? (একাধিক উত্তর হতে পারে)

বাড়ি থেকে চুড়ান্ত কাজ, লেখা তৈরি করে জমা দেওয়া
দুই বা ততোধিক শিক্ষার্থীর লেখা এক হতে পারে

স্থানীয়ভাবে সহজ লভ্য বিনা মূল্যের বা স্বল্প মূল্যের উপকরণ ব্যবহার করা
ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন ও শিখনকালীন মূল্যায়ন সমন্বয় করে ষাণ্মাসিক মূল্যায়নের ট্রান্সক্রিপ্ট প্রস্তুত করা

প্রশ্ন ৪.মোট নম্বর : ১
সামষ্টিক মূল্যায়নের প্রস্তুতিমূলক সেশনের জন্য কোন গুলো সঠিক? (একাধিক উত্তর হতে পারে)
চুড়ান্ত মূল্যায়নের সাজেশন প্রশ্ন দেওয়া
প্রস্তুতিমূলক সেশন চুড়ান্ত সামষ্টিক মূল্যায়নের অংশ
প্রস্তুতিমূলক সেশনে চুড়ান্ত প্রতিবেদন প্রণয়ন করা
প্রস্তুতিমূলক সেশনেও কোনো কোনো পারদর্শিতার সূচকের চুড়ান্ত মূল্যায়ন হতে পারে

প্রশ্ন ৫.মোট নম্বর : ১
সামষ্টিক মূল্যায়নের ধাপ ২টি কী কী?

প্রিটেস্ট ও পোস্ট টেস্ট
প্রস্তুতিমূলক সেশন পরিচালনা ও চূড়ান্ত মূল্যায়ন বা মূল্যায়ন উৎসব পরিচালনা করা
মডেল টেস্ট ও ষাণ্মাসিক পরীক্ষা
উপরের সবগুলোই সঠিক

প্রশ্ন ৬. মোট নম্বর : ১
বছরে সামষ্টিক মূল্যায়ন হবে----------

ষাণ্মাসিক ও বাৎসরিক
১ম সাময়িকী, ২য় সাময়িকী ও বাৎসরিক
উপরের ২টি
প্রিটেস্ট ও পোস্ট টেস্ট

প্রশ্ন ৭.মোট নম্বর : ১
সামষ্টিক মূল্যায়নের উদ্দেশ্য হচ্ছে-----

নির্দিষ্ট সময় পর শিক্ষার্থীকে ভালো ফলাফল অর্জনে নির্দেশনা প্রদান
নির্দিষ্ট সময় পর শিক্ষার্থীর সকল দক্ষতা বিকাশে সহযোগিতা করা
নির্দিষ্ট সময় পর শিক্ষার্থীদের অর্জিত যোগ্যতা কতটুকু ধরে রাখতে পেরেছে তা যাচাই করা

প্রশ্ন ৮. মোট নম্বর : ১
যোগ্যতা ভিত্তিক নতুন কারিকুলাম অনুযায়ী মূল্যায়ন কত প্রকার?

১ প্রকার
২ প্রকার
৩ প্রকার
৪ প্রকার

 

Getting Info...

About the Author

Hey there! My name is SK aka Dev, a professional Web Designer, Graphic Designer, UI / UX Designer as well as Content Creator.

Post a Comment

Leave your opinion or any doubt about this article. Don't try to spam, our team reviews every comment.
Parser Commments


image quote pre code
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.